অফিস
আইসিটি টাওয়ার (৯ম তলা-উত্তর ব্লক) ই-১৪/এক্স,বিসিসি ভবন, আগারগাঁও,
শেরে-বাংলানগর, ঢাকা-১২০৭
দূরালপনী
ইমেইল pdeblict@bcc.net.bd
টেলিফোন: 88-02-55006869

দ্বিতীয় পর্বের জন্য মনোনীত শর্টলিস্টের পিডিএফ এখানে

বাংলার জন্য কৃত্রিম বুদ্ধিমত্তা দ্বিতীয় পর্বের ৩০টি প্রস্তাব চূড়ান্ত

জমাদানের জন্য ডেটাসেট, মডেল বা ’ওয়ার্কিং-প্রটোটাইপ’ যেসব বিষয়ে হতে পারে: ম্যাশিন ট্রান্সলেশন, স্পিচ টু স্পিচ ম্যাশিন ট্রান্সলেশন, টেক্সট টু স্পিচ, স্পিচ টু টেক্সট, ওপিনিয়ন মাইনিং, সোশ্যাল মিডিয়া অ্যানালিটিকস, ফেইক নিউজ/ডিজইনফরম্যাশন ডিটেক্টশন, টেক্সট সামারাইজিং, টেক্সট স্কোরিং, ওসিআর, হ্যান্ডরাইটিং রিকগনিশন, ক্যাপশন জেনারেশন, বাজওয়ার্ড এক্সট্রাকশন, কি-ওয়ার্ড স্পটিং ইন স্পিচ, স্টোরি প্লট প্রেডিক্টশন, হিউমার রিকগনিশন, অথরশিপ অ্যাট্রিবিউশন, স্টাইলোমেট্রিক অ্যানালাইসিস, মেলডি ম্যাচিং, কোয়েশ্চন আনসারিং, চ্যাটবট, টপিক মডেলিং/ টেক্সট ক্লাসিফিকেশন, স্পেল চেকিং, প্যারাফ্রেইজ ডিটেক্টশন, এনইআর, পিওএস ট্যাগিং, সেনটেন্স পারসিং, ওয়ার্ড এম্বেডিংস, ওয়ার্ড-নেট, সাইন ল্যাংগুয়েজ রিকগনিশন, কিবোর্ড ফর লো-রিসোর্স ল্যাংগুয়েজ, কম্পিউটার ভিশন, হিউম্যান কম্পিউটার ইন্টারেকশন, লোকালাইজেশন, ডিজাইন ফন্ট  এবং সমধর্মী অন্যান্য বিষয়।

AI for Bangla 2021 Guideline

বাংলার জন্য কৃত্রিম বুদ্ধিমত্তা প্রতিযোগিতা ২০২১

৩০ মে ২০২১

প্রিয় অংশগ্রহণকারী

শুভেচ্ছা। দ্বিতীয় পর্বের জন্য নিম্নোক্ত ফরমটি পূরণ করুন এবং aiforbangla@gmail.com ইমেইলে/গুগল ড্রাইভে আপনার রিসোর্স পারমিশনসহ ০২.০৬. ২০২০ তারিখের মধ্যে প্রেরণ করুন। ফরমের লিংক: https://forms.gle/BrWFMavXGLiqYaMB7

ধন্যবাদ

বাংলার জন্য কৃত্রিম বুদ্ধিমত্তা প্রতিযোগিতা ২০২১

১৭ মে ২০২১

প্রিয় অংশগ্রহণকারী

শুভেচ্ছা। গবেষণা ও উন্নয়নের মাধ্যমে তথ্য প্রযুক্তিতে বাংলা ভাষা সমৃদ্ধকরণ প্রকল্পের আওতায় ‘বাংলার জন্য কৃত্রিম ‍বুদ্ধিমত্তা ২০২১’ প্রতিযোগিতার কার্যক্রম চলমান রয়েছে। এই প্রতিযোগিতার প্রথম পর্বের যাচাই-বাছাই, মূল্যায়ন শেষে ১৪৭টি প্রস্তাব থেকে ৩০টি প্রস্তাবকে দ্বিতীয় পর্বের জন্য মনোনীত করা হয়।

দ্বিতীয় পর্যায়ের জন্য মনোনীত ৩০ টি প্রস্তাবনার নাম নিম্নরূপ (এই তালিকা মেধা বা নম্বরের ভিত্তিতে নয়, সাবমিশনের ক্রম/আইডি অনুসারে প্রকাশ করা হয়েছে):

ID অংশগ্রহণের ধরন কর্মের শিরোনাম
12 দলগত Bangla Captioning Image Taken By Blind People
13 দলগত Ekush: A Multipurpose and Multitype Comprehensive Database for Online Off-line Bangla Handwritten Characters
14 দলগত EkushNet: Using Convolutional Neural Network for Bangla Handwritten Recognition
15 একক ব্যক্তি LEXICON BASED SENTIMENT ANALYSIS OF ELECTRONIC PRODUCTS REVIEW IN BANGLA TEXTS
19 দলগত Dataset for Bengali Word Sense Disambiguation
24 একক ব্যক্তি Automatic Monitoring Social Dynamics During Big Incidences: A Case Study of COVID-19 in Bangladesh
26 দলগত বানান আন্দোলন মোবাইল অ্যাপ
28 দলগত ডীপ লার্নিং ব্যবহার করে বাংলা অথরশিপ অ্যাট্রিবিউশন
34 একক ব্যক্তি Accessible Bangla Doc Reader for Persons With Visual Disibility
35 দলগত Optical Character Recognition for bangla handwritten and printed documents (Single Grapheme Prediction based model Bangla HOCR)
46 একক ব্যক্তি Bangla Image Captioning With Attention Mechanism
50 দলগত Real-Time Bangla Sign Language Detection with Sentence and Speech Generation
53 দলগত Fake News Detection System of Bangla Language using NLP
55 দলগত Language Translation Tool For Indigenous Communities Of Bangladesh
57 দলগত Bangla Handwritten Character Recognition Using Deep Convolutional Autoencoder Neural Network
64 দলগত জয় বাংলা আলাপন
78 দলগত SUST-BANGLA NLP TOOL KIT (SBNLTK)
83 দলগত BanFakeNews: A Dataset for Detecting Fake News in Bangla
93 দলগত Acquisition and Analysis of Bangla Speeches to Identify Suspicious Contents
98 একক ব্যক্তি Shar-­shongkhep: A Novel Dataset and Model for Bangla Text Summarization
103 একক ব্যক্তি BanglaPoS: An End-to-End Neural System for Parts of Speech Tagging for the Bangla Language
106 একক ব্যক্তি Anumiti: A Natural Language Inference Dataset for Bengali
110 দলগত Borno: Reading Bangla Handwritten Texts
112 দলগত Real-time multi-lingual (Bangla, English) Long Speech Synthesis with Deep Learning [An open-source solution]
116 দলগত Shobdo: Keyword Spotting in Bangla Speech
117 দলগত Raktim_21: A BiLSTM-CNN Based Model for Bengali Named Entity Recognition
127 দলগত XLM-Indic: Cross-Lingual modeling of indic family of languages
128 দলগত Observing the Unobserved: A Newspaper Based Dengue Surveillance System forLow-Income regions of Bangladesh
144 দলগত Automatic Bangla POS tagging system by leveraging Cross-lingual Pretraining Embeddings
161 দলগত Bangla Chatbot as Business Assistant

যাঁরা প্রথম পর্বে অংশ নিয়েছেন কিন্তু শর্টলিস্টিংয়ের কারণে দ্বিতীয় পর্বে উত্তীর্ণ হননি, তাঁদের অধিকাংশ প্রস্তাব অত্যন্ত উদ্ভাবনময়, মেধার স্বাক্ষর বহন করে এবং তাঁদের এই অংশগ্রহণ মাতৃভাষা বাংলা ও ভাষা প্রযুক্তির প্রতি ভালোবাসার সাক্ষ্য বহন করছে। এসব কর্মোদ্যোগের প্রতি আমাদের শ্রদ্ধা ও অভিনন্দন। একই সঙ্গে অংশগ্রহণের জন্য প্রকল্প ও বিচারক প্যানেলের পক্ষ থেকে আন্তরিক ধন্যবাদ জানানো হচ্ছে। সকলকে ‘বাংলার জন্য কৃত্রিম বুদ্ধিমত্তা প্রতিযোগিতা’য় ভবিষ্যতে যুক্ত থাকার আহবান জানানো হচ্ছে। প্রত্যাশা যে, তাঁদের এই ধারণাগুলো দেশ, জাতি ও মানবকল্যাণে অবদান রাখবে।

যাঁরা দ্বিতীয় পর্বের জন্য সংক্ষিপ্ত তালিকাভুক্ত হয়েছেন, তাদের জন্য নিম্নলিখিত নিয়মাবলি ও প্রয়োজনীয় তথ্য:

১. আগামী ৩১.০৫.২০২১ তারিখের মধ্যে সোর্সকোড/ ডেটাসেট, প্রোটোটাইপ, ডকুমেন্টেশন, ইউজার ম্যানুয়াল, কপিরাইট ও লাইসেন্সিং ইস্যুসহ সকল রিসোর্স জমা দেওয়ার অনুরোধ করা যাচ্ছে। জমাকৃত রিসোর্সের সকল কপিরাইট উদ্ভাবকের/ডেভেলপারের বজায় থাকবে। তবে উল্লেখ থাকে যে, চূড়ান্ত পুরস্কৃত প্রোটোটাইপ/ডেটাসেটগুলোকে শোকেসিংয়ের জন্য প্রকল্প, বিসিসি, আইসিটি ডিভিশন ওয়েবে প্রকাশ করতে পারবে । সকল রিসোর্স গিটহাব অ্যাকাউন্ট/ গুগল ড্রাইভের মাধ্যমে জমাদান করতে হবে। জমাদানের সময় একটি গুগল ফরম পূরণ করতে হবে, যার নমুনা ৪নং পয়েন্টে উল্লেখ করা হয়েছে। গিটহাব ও গুগল ড্রাইভের লিংকে জমাদানের প্রক্রিয়া bangla.gov.bd/aiforbangla/ ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

২. জমা দেওয়ার পর জুন মাসের প্রথম সপ্তাহে  ০১-০৮ জুন তারিখে জমাকৃত রিসোর্সের ওপর জুম ভার্চুয়াল সভার মাধ্যমে সম্মানিত বিচারক প্যানেলের সামনে জমাকৃত রিসোর্সের প্রেজেন্টেশন গ্রহণ করা হবে। প্রেজেন্টেশনের নির্ধারিত স্লাইড সর্বোচ্চ ০৫টি, সর্বোচ্চ সময় ০৫ মিনিট । প্রশ্নোত্তরের জন্য অতিরিক্ত ০৩-০৫ মিনিট।

৩. জমাকৃত রিসোর্সের মূল্যায়ন, এবং প্রেজেন্টেশন ও প্রশ্নোত্তর পর্বের নম্বরের ভিত্তিতে চূড়ান্ত বিজয়ীদর নাম ঘোষণা করা হবে। কোভিড পরিস্থিতির আশানুরূপ উন্নত হলে জুন মাসেই আকর্ষণীয় অনুষ্ঠানের মাধ্যমে পুরস্কার প্রদান করার সম্ভাবনা রয়েছে।

৪. দ্বিতীয় পর্বে সাবমিশনের সময় জন্য একটি গুগল ফরম পূরণ করতে হবে, যার নমুনা নিম্নরূপ (ফরমের লিংক ওয়েবসাইটে প্রকাশ করা হবে) :

প্রশ্ন উত্তর
আইডি
প্রস্তাবের শিরোনাম
দলের নাম (বাংলা ও ইংরেজিতে) :
অংশগ্রহণকারীর নাম দলগত/একক (বাংলা ও ইংরেজিতে)
জমাকৃত রিসোর্সে কীভাবে আপনার/ দলের মৌলিক অবদান রয়েছে?
এই রিসোর্স ‍উন্নয়নে যেসব প্রযুক্তি, সোর্সকোড ব্যবহার করা হয়েছে
জমাকৃত রিসোর্সের লাইসেন্স কী?
ইবিএলআইসিটি প্রকল্প, বিসিসি, আইসিটি ডিভিশন এই রিসোর্স পুরস্কার প্রাপ্তির পর প্রচার ও প্রকাশ করতে আপনার অস্বীকৃতি রয়েছে কিনা?
এই রিসোর্স পূর্বে অন্যকোনো পুরস্কার, ফান্ডিং বা স্কলারশিপ গ্রহণ করেছে কিনা তার বিবরণ
এই রিসোর্স পূর্বে অন্যকোনো জার্নালে/ কনফারেন্সে/ প্রকাশনায় উপস্থাপিত/মুদ্রিত হয়েছে কিনা তার বিবরণ
এই রিসোর্স একাডেমিক গবেষণা হলে বা বাণিজ্যিক উদ্যোগ হলে কারও নিকট দায়বদ্ধতা রয়েছে কিনা?
উপর্যুক্ত সকল তথ্য সঠিক

 

‘বাংলার জন্য কৃত্রিম ‍বুদ্ধিমত্তা ২০২১’ কার্যক্রমে অংশগ্রহণের জন্য সকলকে শুভেচ্ছা।

 

ধন্যবাদ

মুহম্মদ জাফর ইকবাল

বিচারক মণ্ডলীর সভাপতি

বাংলার জন্য কৃত্রিম বুদ্ধিমত্তা

বাংলার জন্য কৃত্রিম বুদ্ধিমত্তা প্রতিযোগিতা ২০২১

ভাষা বিষয়ক ডেটাসেট/মডেল/ওয়ার্কিং-প্রটোটাইপ আহবান

কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি ও তথ্য প্রযুক্তিতে বাংলা ভাষাকে সমৃদ্ধ করার লক্ষ্যে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল, আইসিটি ডিভিশন বিভিন্ন কার্যক্রম পরিচালনা করছে। ‘মুজিব বর্ষ’ উদযাপন উপলক্ষে বাংলা ভাষা-প্রযুক্তি সংশ্লিষ্ট গবেষণা ও সফটওয়্যার ডেভেলপমেন্টে কার্যক্রমে নিযুক্ত বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী, তরুণ গবেষক ও ডেভেলপারদেরকে উৎসাহিত করার জন্য ‘বাংলার জন্য কৃত্রিম বুদ্ধিমত্তা’ (AI for Bangla) প্রতিযোগিতা ২০২১ প্রবর্তন করেছে, যা একটি উন্মুক্ত প্রতিযোগিতার অংশ হিসেবে প্রদান করা হবে। এই লক্ষ্যে তরুণ গবেষক ও ডেভেলপারদের কাছ থেকে পুরস্কারের উদ্দেশ্যে  ‘ডেটাসেট’, ‘মডেল’ কিংবা ‘ওয়ার্কিং-প্রটোটাইপ’ (প্রথম ধাপে ধারণাপত্র ও দ্বিতীয় ধাপে রিসোর্স) জমাদানের আহবান  করা হচ্ছে।

নিয়মাবলি ও প্রয়োজনীয় তথ্য:

১। জমাকৃত ‘ডেটাসেট’, ‘মডেল’ কিংবা ‘ওয়ার্কিং-প্রটোটাইপ’ থেকে প্রতিথযশা প্রযুক্তিবিদ অধ্যাপক মুহম্মদ জাফর ইকবালের সভাপতিত্বে একটি বিশেষজ্ঞ বিচারক প্যানেল সংক্ষিপ্ত তালিকা তৈরি করবেন। সংক্ষিপ্ত তালিকাভুক্ত হওয়ার পর প্রতিযোগী ব্যক্তি/দলকে তাদের কাজ ভার্চুয়ালি উপস্থাপন করতে হবে। যা থেকে চূড়ান্ত তালিকা প্রস্তুত করা হবে।

২। জমাকৃত ডেটাসেট, মডেল বা ’ওয়ার্কিং-প্রটোটাইপ’ গবেষক বা ডেভেলপারের চলমান বা পূর্ণাঙ্গ কাজ হতে পারে। একক ব্যক্তি বা দল হিসেবেও অংশ নেওয়া যাবে। সেক্ষেত্রে একটি দলের একজন মুখ্য প্রতিনিধি থাকবে। মেন্টরসহ এক দলে সর্বোচ্চ পাঁচজন থাকতে পারবে। দলের ক্ষেত্রে পুরস্কারের অর্থ ও ক্রেস্ট একটি হবে, তবে সার্টিফিকেট স্বতন্ত্র হবে।

৩। প্রথমে আগ্রহী ব্যক্তি/দল লিংকের নির্ধারিত ফরমে তাদের কর্মের পরিচিতিমূলক ‘ধারণাপত্র’ (Concept Paper) পেপার জমা দেবেন। এই ধারণাপত্র বাংলায় বা ইংরেজিতে ভাষায় ১-৩ পৃষ্ঠায় লিখিত হবে। উন্মুক্ত আহবানের মাধ্যমে প্রাপ্ত এই ধারণাপত্রগুলো বিশেষজ্ঞ বিচারক প্যানেল মূল্যায়ন করে সংক্ষিপ্ত তালিকা তৈরি করবেন। এরপর সংক্ষিপ্ত তালিকাভুক্ত কর্মগুলোকে তাদের রিসোর্স (প্রোটেটাইপ, সোর্সকোড বা সমতুল্য) গুগল ড্রাইভ (বা সমতুল্য) রিপোজিটরিতে জমা দিবে এবং ও ভার্চুয়াল প্রেজেন্টেশনের মাধ্যমে কর্মটি উপস্থাপন করবে। জমাদানকৃত সোর্সকোড ও প্রেজেন্টেশেনের মাধ্যমে বিচারক প্যানেল চূড়ান্ত বিজয়ীদের নির্বাচিত করবেন। মার্চ মাসে একটি মনোজ্ঞ অনুষ্ঠানের মাধ্যমে পুরস্কার প্রদান করা হবে।

৪। জমাদানের শেষ তারিখ ৯ মার্চ ২০২১। মার্চ মাসে একটি অনুষ্ঠানের মাধ্যমে পুরস্কার বিতরণ করা হবে। রেজিস্ট্রেশন ও পুরস্কারের জন্য জমাদানের লিংকসহ বিস্তারিত  www.bcc.gov.bd এবং www.bangla.gov.bd ওয়েবসাইটের নোটিশ বোর্ডে প্রকাশিত হবে। যেকোনো যোগাযোগের জন্য ইমেইল pdeblict@bcc.gov.bd অথবা ফোন 02-55006869।

৫। প্রথম পুরস্কার (০১টি) ১ লক্ষ টাকা, দ্বিতীয় পুরস্কার (০১টি) ৫০ হাজার টাকা, তৃতীয় পুরস্কার (০২টি) ২৫ হাজার টাকা এবং অনারেবল মেনশন (০৫টি) ১০ হাজার টাকা পুরস্কার হিসেবে রয়েছে। এছাড়াও প্রথম থেকে তৃতীয় স্থানের জন্য ক্রেস্ট ও সকলের জন্য সার্টিফিকেট রয়েছে রয়েছে।

৬। চূড়ান্ত মনোনীত রিসোর্সগুলো উন্নয়নকারীর/উদ্ভাবকের আইপিআর রক্ষা করে ওয়েবে উন্মুক্ত করা হবে।

৭। জমাদানের জন্য ডেটাসেট, মডেল বা ’ওয়ার্কিং-প্রটোটাইপ’ যেসব বিষয়ে হতে পারে: ম্যাশিন ট্রান্সলেশন, স্পিচ টু স্পিচ ম্যাশিন ট্রান্সলেশন, টেক্সট টু স্পিচ, স্পিচ টু টেক্সট, ওপিনিয়ন মাইনিং, সোশ্যাল মিডিয়া অ্যানালিটিকস, ফেইক নিউজ/ডিজইনফরম্যাশন ডিটেক্টশন, টেক্সট সামারাইজিং, টেক্সট স্কোরিং, ওসিআর, হ্যান্ডরাইটিং রিকগনিশন, ক্যাপশন জেনারেশন, বাজওয়ার্ড এক্সট্রাকশন, কি-ওয়ার্ড স্পটিং ইন স্পিচ, স্টোরি প্লট প্রেডিক্টশন, হিউমার রিকগনিশন, অথরশিপ অ্যাট্রিবিউশন, স্টাইলোমেট্রিক অ্যানালাইসিস, মেলডি ম্যাচিং, কোয়েশ্চন আনসারিং, চ্যাটবট, টপিক মডেলিং/ টেক্সট ক্লাসিফিকেশন, স্পেল চেকিং, প্যারাফ্রেইজ ডিটেক্টশন, এনইআর, পিওএস ট্যাগিং, সেনটেন্স পারসিং, ওয়ার্ড এম্বেডিংস, ওয়ার্ড-নেট, সাইন ল্যাংগুয়েজ রিকগনিশন, কিবোর্ড ফর লো-রিসোর্স ল্যাংগুয়েজ, কম্পিউটার ভিশন, হিউম্যান কম্পিউটার ইন্টারেকশন, লোকালাইজেশন, ডিজাইন ফন্ট  এবং সমধর্মী অন্যান্য বিষয়।

৮। পুরস্কার ও প্রতিযোগিতার সকল ক্ষেত্রে ক্ষেত্রে বিচারক প্যানেলের সিদ্ধান্ত চূড়ান্ত বলে বিবেচিত হবে।