এআই ফর বাংলা ৩.০

বাংলার জন্য কৃত্রিম বুদ্ধিমত্তা প্রতিযোগিতা ২০২

ম্যাশিন লার্নিং, এনএলপি, ভাষা-প্রযুক্তি বিষয়ক প্রস্তাবনা আহবান 

কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি ও তথ্য প্রযুক্তিতে বাংলা ভাষাকে সমৃদ্ধ করার লক্ষ্যে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল, আইসিটি ডিভিশন বিভিন্ন কার্যক্রম পরিচালনা করছে। বাংলা ভাষা-প্রযুক্তি সংশ্লিষ্ট গবেষণা ও সফটওয়্যার ডেভেলপমেন্টে কার্যক্রমে নিযুক্ত বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী, তরুণ গবেষক ও ডেভেলপারদেরকে উৎসাহিত করার জন্য আয়োজন করা হয় ‘বাংলার জন্য কৃত্রিম বুদ্ধিমত্তা’ (AI for Bangla) প্রতিযোগিতার। প্রথম ও দ্বিতীয় আয়োজনে সাড়া জাগানোর পর এ-বছরও শুরু হয়েছে ‘বাংলার জন্য কৃত্রিম বুদ্ধিমত্তা’ (এআই ফর বাংলা ৩.০) প্রতিযোগিতা । 

অংশগ্রহণের নিয়মাবলি ও প্রয়োজনীয় তথ্য:

১। প্রতিযোগিতার বিষয়:  এবারের প্রতিযোগিতাকে মূল প্রতিপাদ্য (থিম) ‘জেনারেটিভ এআই। তবে ম্যাশিন লার্নিং ও ন্যাচারাল ল্যাংগুয়েজ প্রসেসিং এবং ভাষা-প্রযুক্তি সংশ্লিষ্ট যেকোনো প্রস্তাব ও সম্পাদতি কাজ/প্রকল্প জমা দেওয়া হবে।

২। পুরস্কার ও অর্থ:  প্রতিযোগিতায় প্রথম পুরস্কার (০১টি) ২ লক্ষ টাকাসহ মোট ০৫টি পুরস্কার প্রদান করা হবে। এছাড়াও সকলের জন্য ক্রেস্ট ও সার্টিফিকেট রয়েছে। দলের ক্ষেত্রে পুরস্কারের অর্থ ও ক্রেস্ট একটি হবে, তবে সবার জন্য সার্টিফিকেট থাকবে। একটি মনোজ্ঞ অনুষ্ঠানের মাধ্যমে পুরস্কার প্রদান করা হবে। 

৩। অংশগ্রহণের জন্য দল: প্রতিযোগিতার জন্য জমাকৃত রিসোর্স গবেষক বা ডেভেলপারের চলমান বা পূর্ণাঙ্গ কাজ হতে পারে। একক ব্যক্তি বা দল হিসেবেও অংশ নেওয়া যাবে। বিভিন্ন স্টার্টআপ বা বিশ্ববিদ্যালয়ের যেকোনো বিভাগরে শিক্ষার্থীরা অংশগ্রহণ করতে হবে।দল হলে দলের একজন মুখ্য প্রতিনিধি থাকবে। মেন্টরসহ এক দলে সর্বোচ্চ পাঁচজন থাকতে পারবে। মেন্টর ব্যতীত বাকিদের বয়স অনূর্ধ্ব ৩০ হতে হবে।  

৪। অংশগ্রহণের প্রক্রিয়া ও তারিখ:

প্রতিযোগিতায় মোট তিনটি পর্ব থাকবে। প্রথম পর্বে ৫০০ শব্দের মধ্যে ইংরেজিতে লিখিত অ্যাবস্ট্রাক্ট  ও বাংলায় বর্ণিত ২ মিনিটের ভিডিও প্রেজেন্টেশন জমা দিতে হবে। দ্বিতীয় পর্বে সকল অংশগ্রহণকারীদের নিয়ে একটি ভার্চুয়াল ওয়ার্কশপ অনুষ্ঠিত হবে। দেশের এআই ও এনএলপি বিশেষজ্ঞবৃন্দ ওয়ার্কশপটি পরিচালনা করবেন। তৃতীয় পর্বে, নির্বাচিত দলগুলোকে  গুগল ড্রাইভে সংশ্লিষ্ট রিসোর্স  (সোর্সকোড, ডেটাসেট/মডেল), প্রোটোটাইপ ও অনূর্ধ্ব ২০০০ শব্দের রিসার্চ পেপার/এক্সডেটনডেট অ্যাবস্ট্রাক্ট জমা দিতে হবে এবং আগারগাঁওস্থ আইসিটি টাওয়ারে প্রেজেন্টেশন প্রদান করতে হবে।  তৃতীয় পর্বের ওপর বিচারক প্যানেল চূড়ান্ত তালিকা নির্ধারণ করবেন। ফেব্রুয়ারি মাসে প্রতিযোগিতার বিভিন্ন পর্বের তারিখগুলো নিম্নরূপ:

প্রথম পর্ব (প্রস্তাবনা/অ্যাবস্ট্রাক্ট জমা): ২১ ফেব্রুয়ারি ২০২৪

দ্বিতীয় পর্ব (ভার্চুয়াল ওয়ার্কশপ): জানানো হবে।

তৃতীয় পর্ব (সংক্ষিপ্ত তালিকা ভুক্তদের ইন-পারসন প্রেজেন্টেশন): জানানো হবে।

পুরস্কার প্রদান অনুষ্ঠান: জানানো হবে।

৫। জমাদানের তথ্য:  প্রস্তাবনা ও রিসোর্স জমাদানের জন্য গুগল ফরমের লিংক: https://forms.gle/hox7CfggGGD9aYn7A ।বিস্তারিত  www.bangla.gov.bd/aifb3 ওয়েবসাইটের লিংকে প্রকাশিত হবে। যেকোনো যোগাযোগের জন্য ইমেইল aiforbangla@gmail.com অথবা ফোন 02-55006869। প্রতিযোগিতার নিয়মিত আপডেট পাওয়া যাবে ফেসবুকের  www.facebook.com/eblict  পেইজে

৬। আইপি ও কপিরাইটস: চূড়ান্ত মনোনীত রিসোর্সগুলোর আইপি-রাইটস উদ্ভাবকের থাকবে তবে কপিরাইট  ইবিএলআইসিটি প্রকল্পকে প্রদান করতে হবে যাতে সরকার/প্রকল্প ব্যবহার করতে পারে এবং শোকেসিং করতে পারে। প্রযোজ্য হলে উদ্ভাবকের অ্যাট্রিবিউশনসহ গবেষকদের জন্য ওয়েবে উন্মুক্ত করতে পারবে। তৃতীয় পর্বে জমাদনকৃত রির্সাস পেপারগুলোতে প্রতিযোগিতাকে অ্যাকনলেজ করতে হবে এবং সেগুলো বিচারক প্যানেল ও বিশেষজ্ঞগণ কর্তৃক সম্পাদনা করে আর্কাইভে সংরক্ষণ করতে হবে।৭। বিচারক প্যানেল: প্রতিথযশা প্রযুক্তিবিদ অধ্যাপক মুহম্মদ জাফর ইকবালের সভাপতিত্বে একটি বিশেষজ্ঞ বিচারক প্যানেল অংশগ্রহণকারিদের মূল্যায়ন করবেন এবং প্রকল্প সমন্বয় করবে। পুরস্কার ও প্রতিযোগিতার ক্ষেত্রে বিচারক প্যানেলের সিদ্ধান্ত চূড়ান্ত বলে বিবেচিত হবে।