অফিস
আইসিটি টাওয়ার (৯ম তলা-উত্তর ব্লক) ই-১৪/এক্স,বিসিসি ভবন, আগারগাঁও,
শেরে-বাংলানগর, ঢাকা-১২০৭
দূরালপনী
ইমেইল pdeblict@bcc.net.bd
টেলিফোন: 88-02-55006869

প্রকল্পের মূল আউটপুট হবে একটি ইন্টিগ্রেটেড প্লাটফর্ম। এর মাধ্যমে মাধ্যমে এই প্রকল্পের সবগুলো সার্ভিস সংযুক্ত থাকবে। কোনো সাধারণ ব্যবহারকারী এই প্লাটফর্মের ফ্রন্টএন্ড গ্রাফিক্যাল ইন্টারফেসের মাধ্যমে সহজে বাংলা ভয়েস-টেক্সট-ইমেজ সংক্রান্ত সব সুবিধা পাবে। ফলে এই কম্পোনেন্টকে সংক্ষেপে বলা যায়, ইন্টিগ্রেটেড সার্ভিস প্লাটফর্ম। এই সার্ভিস প্লাটফর্ম এর প্রধান তিনটি মডিউল থাকবে। তিনটি মডিউলই  একই ইন্টারফেসের মাধ্যমে প্রকল্প কর্তৃক সরবরাহকৃত ডোমেইন bangla.gov.bd-এ হোস্ট করা থাকবে।

মডিউল ১: রিয়েলটাইম ইন্টিগ্রেটেড সার্ভিস পাইপলাইন

সার্ভিস বলতে বোঝানো হচ্ছে প্রকল্পের বিভিন্ন কম্পোনেন্ট থেকে প্রাপ্ত ভাষা-প্রযুক্তি সংক্রান্ত বিভিন্ন সুবিধা। যেমন, ওসিআর এর মাধ্যমে হাতের লেখা রিকগনিশন, স্টাইলাস/প্যালেটের মাধ্যমে হাতের লেখা রিকগনিশন, ভয়েস টু টেক্সট, বিভিন্ন ভাষার টেক্সট ট্রান্সলেশন, গ্রামার ও স্পেলচেকার প্রভৃতি। এই সার্ভিস ডিস্ট্রিবিউশনটি এমনভাবে থাকবে যেন, বাংলা বা অন্যভাষার ভয়েস বা টেক্সট যেভাবেই একজন ব্যবহারকারী ইনপুট দেন না কেন তা যেন প্রকল্পের আওতাভুক্ত সব সুবিধা সাইক্লিক অর্ডারে বা ওয়ান-টু-ওয়ান কনভার্সন করে আউটপুট দিতে পারে।

প্রকল্পের যেসব সুবিধা এই প্লাটফর্মে ইনপুট হিসেবে থাকবে তা হলো: বাংলা কিবোর্ডের মাধ্যমে বাংলা টাইপ, চলমান বা রেকর্ডেড ভয়েসের মাধ্যমে টাইপ, ক্যামেরার ছবি ওসিআর করার মাধ্যমে টাইপ, প্যালেটের মাধ্যমে হাতের লেখা লিখে টাইপ, সাইন ল্যাংগুয়েজের মাধ্যমে টাইপ প্রভৃতি। এই প্লাটফর্ম থেকে আউটপুট  হিসেবে যা পাওয়া যাবে তা হলো: রিকগনাইজড ও ট্রান্সলেটেড টেক্সট, ভয়েস প্রভৃতি।  অন্যান্য কম্পোনেন্টের ভেন্ডর কর্তৃক রিলিজকৃত অ্যাপিআই ্এই প্লাটফর্মে সার্ভিস প্রদানের জন্য কাজ করবে। মাল্টিপল অ্যাপিআই যুক্ত হয়ে  পাইপলাইন হিসেবে এটি সার্ভিস প্রদান করবে।

মডিউল ২: রিসোর্স রিপোজিটরি ও অ্যাক্টিভিটি শেয়ারিং

এই রিসোর্স মানে বিভিন্ন কম্পোনেন্ট হতে অ্যাপ্লিকেশনের বিভিন্ন ভার্সন। এটি মূলত আপলোড-ডাউনলোড এবং রিভিউ/কমেন্টিং সিস্টেম। বিভিন্ন কম্পোনেন্ট থেকে প্রাপ্ত প্রোডাক্ট/অ্যাপ্লিকেশন পাবলিক রিলিজের জন্য এখানে উন্মুক্ত রাখা হবে। তবে রিসোর্সগুলো প্রকল্পের ‘উইজার পলিসি ও লাইসেন্স’ অনুযায়ী ডিস্ট্রিবিউটেড হবে। অধিকন্তু,এতে বাংলাদেশের প্রচলিত প্যামেন্ট গেটওয়ে ইন্টিগ্রেশনের সুযোগ থাকবে । এই মডিউলে ডেভেলপার এবং রিসার্চারদের জন্য ব্লগ, বাগ ট্রাকিং, কোডিং ইস্যু নিয়ে থাকবে। মডিউলটি প্রজেক্টের নলেজ-বেইজ হিসিবে কাজ করবে।

মডিউল ৩: প্লাটফর্ম ওয়েবসাইট নিয়ন্ত্রণের ড্যাশবোর্ড

এই মডিউলে বাকি তিনটি প্রধান মডিউল নিয়ন্ত্রণের ড্যাশবোর্ড থাকবে। এতে  ফ্রন্টপেজ ও অ্যাডমিন প্যানেল উভয় জন্য উন্নত ড্যাশবোর্ড থাকবে। এতে আরো কিছু উইজেট যেমন,  স্ট্যাটিস্টিকস (রিসোর্স লিস্ট ও ডাউনলোড), ইউজার কমেন্টস ও রেটিং,  রেজিস্ট্রেশন ও লগইন, মোস্ট রিডেড ব্লগ প্রভৃতি সংযুক্ত থাকবে।

Technical Title: SD19: Development of Integrated Service Platform